সন্ধ্যা ৭:৪০ । ২১শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ । ৬ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ । ২২শে রজব, ১৪৪২ হিজরি


জরুরী নোটিশ/বিজ্ঞপ্তিঃ
* সর্বশেষ খবর সবার আগে পেতে ভিজিট করুন নীলাকাশ বার্তা ডট কম। ধন্যবাদ। জরুরী ভিত্তিতে বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোটাল নীলাকাশ বার্তা ডট কম পত্রিকায় জেলা/উপজেলা ভিত্তিক প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে, আগ্রহীরা যোগাযোগ করুন। অফিস : সুন্দরবন টাওয়ার (২য় তলা), নূরনগর বাজার, নূরনগর-৯৪৫১, শ্যামনগর, সাতক্ষীরা, ঢাকা, বাংলাদেশ। মোবাঃ +৮৮০১৮৮৫-১৭৫৬৮০, +৮৮০১৯৫৬-৬৯৫৯৮১, ই-মেইল : nilakashbarta@gmail.com, nuruzzamannews@gmail.com, ফেসবুক : https://www.facebook.com/nilakashbarta
শিরোনাম

মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের যাত্রা শুরু”

 

নীলাকাশ বার্তাঃ “মহাকাশে স্যাটেলাইট-২ উৎক্ষেপণের জন্য স্যাটেলাইটের ধরন ও প্রকৃতি নির্ধারণে ফ্রান্সের একটি প্রতিষ্ঠানের সঙ্গে মঙ্গলবার চুক্তি সই করেছে সরকার।” এর মধ্য দিয়ে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর পর এবার বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের পথযাত্রা আনুষ্ঠানিক ভাবে শুরু হলো। ”

“২০১৮ সালের সংসদ নির্বাচনের ইশতেহারে অন্যান্য প্রকৃতি, প্রয়োজন, চাহিদা ও ধরনের স্যাটেলাইট প্রযুক্তিতে স্বনির্ভরতা অর্জনের জন্য বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ মহাকাশে উৎক্ষেপণের ঘোষণা দেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ।”

ইশতেহার অনুযায়ী, “২০২৩ সালের মধ্যে এটির কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে। এর আগে ২০১৮ সালের ১২ মে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ মহাকাশে পা রাখে।”

“সেই ইশতেহার বাস্তবায়নের লক্ষ্যেই মঙ্গলবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে ঢাকায় বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিএসসিএল) প্রধান কার্যালয়ে উৎক্ষেপণ কার্যক্রমের অংশ হিসেবে নতুন এই স্যাটেলাইটটির ধরন ও প্রকৃতি ইত্যাদি নির্ধারণে পরামর্শক হিসেবে ফ্রান্সের প্রতিষ্ঠান প্রাইজ ওয়াটার হাউজ কুপার্সের সঙ্গে অনলাইনে চুক্তি স্বাক্ষরিত হয়। “ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।”

“চুক্তি স্বাক্ষর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।”

“বিএসসিএল চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন- ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন ও বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার। “বক্তৃতা করেন। এ সময় উপস্থিত ছিলেন বিএসসিএলের পরিচালনা পর্ষদ সদস্য ড. এসএম জাহাঙ্গীর আলম। ”

 

আরও পড়ুন

“কাগজ দেখতে চাওয়ায় সার্জেন্টকে পিটিয়ে জখম”

নীলাকাশ বার্তাঃ “মোটর সাইকেলের কাগজ দেখতে চাওয়ায় রাজশাহীতে পুলিশের এক সার্জেন্টকে পিটিয়ে জখম করেছে এক যুবক।” আহত পুলিশ সদস্য বিপুল ভট্টাচার্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।”

“গতকাল মঙ্গলবার দুপুর এক টায় নগরীর ঐতিহ্য চত্বরে এ মারপিটের ঘটনা ঘটে”। পুলিশ জানায়, “চেকপোস্ট বসিয়ে যানবাহনের কাগজ পরীক্ষা করছিলেন সার্জেন্ট বিপুল। এসময় তিনি এক যুবককে থামিয়ে মোটরসাইকেলের কাগজপত্র দেখতে চান।”

“এ নিয়ে কথা কাটাকাটির একপর্যায়ে ঐ যুবক বিপুলের উপর চড়াও হয়। “কাঠের ভাঙা অংশ দিয়ে আঘাত করে তার শরীরে।” এতে ঐ পুলিশ সদস্যের হাত ভেঙে যায় ও বেশ কয়েকটি স্থানে জখম হয়”। পরে পুলিশ গিয়ে তাকে উদ্ধার করে।” মোটর সাইকেল জব্দ করার পাশাপাশি ওই যুবককে ধরতে পুলিশ অভিযান চালাচ্ছে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


5