রাত ২:২১ । ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ । ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ । ৯ই রমজান, ১৪৪২ হিজরি


জরুরী নোটিশ/বিজ্ঞপ্তিঃ
* সর্বশেষ খবর সবার আগে পেতে ভিজিট করুন www.nilakashbarta.com – নীলাকাশ বার্তা ডট কম। ধন্যবাদ। জরুরী ভিত্তিতে বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোটাল www.nilakashbarta.com – নীলাকাশ বার্তা ডট কম পত্রিকায় জেলা/উপজেলা ভিত্তিক প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে, আগ্রহীরা যোগাযোগ করুন। অফিস : সুন্দরবন টাওয়ার (২য় তলা), নূরনগর বাজার, নূরনগর-৯৪৫১, শ্যামনগর, সাতক্ষীরা, ঢাকা, বাংলাদেশ। মোবাঃ +৮৮০১৮৮৫-১৭৫৬৮০, +৮৮০১৯৫৬-৬৯৫৯৮১, ই-মেইল : nilakashbarta@gmail.com, nuruzzamannews@gmail.com, ফেসবুক : www.facebook.com/nilakashbarta * To get the latest news, visit www.nilakashbarta.com first. Thanks. District/Upazila based representatives will be appointed in the popular online news portal www.nilakashbarta.com of Bangladesh on an urgent basis. Those interested should contact. Office: Sundarbans Tower (2nd Floor), Nurnagar Bazar, Nurnagar-9451, Shyamnagar, Satkhira, Dhaka, Bangladesh. Mob: +8801885-175680, + 801958-695971, E-mail: nilakashbarta@gmail.com, nuruzzamannews@gmail.com, Facebook: www.facebook.com/nilakashbarta
শিরোনাম

সেবা সীমিত’ হওয়ার বিষয়ে যা বললো ফেসবুকের প্রধান অফিস

Spread the love

নীলাকাশ বার্তাঃ গুরুত্বপূর্ণ জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। সেই ফেসবুক এবং এর মেসেজিং অ্যাপ শুক্রবার (২৬ মার্চ) থেকে বাংলাদেশে ডাউন বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। আর এই খবর দিয়েছে আল জাজিরা সংবাদ মাধ্যম।

এক বিবৃতিতে ফেসবুক জানিয়েছেন, “বাংলাদেশে আমাদের সেবা ‘সীমিত’ হওয়ার বিষয়ে আমরা অবগত আছি। আমরা বিষয়টি আরও ভালো ভাবে বুঝার চেষ্টা করছি এবং আশা করছি, দ্রুততম সময়ের মধ্যে এই সমস্যার সমাধান করতে পারবো।”

ফেসবুক আরও জানিয়েছে, “করোনা ভাইরাসের অতিমারির এই সময়ে যখন ফেসবুক যোগাযোগ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে তখন সেবা ‘নিয়ন্ত্রিত’ হয়ে পড়া উদ্বেগ জনক।”

‘এদিকে শুক্রবার (২৬ মার্চ) বিকেল সাড়ে পাঁচটার দিকে সমাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম ফেসবুক ব্যবহারে সমস্যার কথা জানান রাজধানীতে অবস্থানকারীদের বহু লোকজন।

এরপর ডেস্কটপ থেকে ফেসবুকে প্রবেশের চেষ্টা করা হলে কিছুক্ষণ লোড হওয়ার পর ‘This site can’t be reached.’ মেসেজটি দেখানো হচ্ছে। মোবাইল ফোনের অ্যাপলিকেশন থেকেও ফেসবুকে ঢোকা যাচ্ছিল না।

ফেসবুকে ঢুকতে সমস্যা হচ্ছে
শনিবারও একই ধরণের সমস্যার কথা জানিয়েছেন ব্যবহারকরীরা।

যোগাযোগ করা হলে, খুলনা চট্টগ্রাম, সিলেটসহ বেশ কয়েকটি বিভাগীয় শহর ও বিভিন্ন জেলা থেকে একই ধরণের তথ্য পাওয়া যাচ্ছে।

 

শুক্রবার চট্টগ্রাম ও সাতক্ষীরা থেকে কয়েকজন বলেছেন, “ফেসবুক ব্যবহারে সমস্যার পাশাপাশি অন্য সাইটগুলো ব্রাউজ করতেও সমস্যা হচ্ছে।”

এ বিষয়ে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডাররা বলছেন, “বিষয়টি তাঁদের হাতে নেই।”

জানতে চাইলে শনিবার বিটিআরসির ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র সাংবাদিকদের জানিয়েছেন, “প্রাথমিক ভাবে ইন্টারন্যাশনাল গেটওয়েতে সমস্যা হয়েছে বলে আমরা মনে করছি। সমস্যার দ্রুত সমাধানে আমরা কাজ করে যাচ্ছি।”

আরও পড়ুন

“হাসিনা- মোদির বৈঠকে কয়েকটি প্রকল্প উদ্বোধন, ৫ সমঝোতা সই”

নীলাকাশ বার্তাঃ আজ শনিবার বিকাল ৫টার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানান।”

 

“বাংলাদেশে সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্বি-পক্ষীয় বৈঠক করেছেন।” বৈঠকে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

“দুই সরকার প্রধান প্রথমে কিছু সময় একান্তে বৈঠক করেন। পরে তাদের নেতৃত্বে শুরু হয় দুই দেশের প্রতিনিধি দলের দ্বিপক্ষীয় বৈঠক, যা চলে সন্ধ্যা সোয়া ৬টা পর্যন্ত।”

“বৈঠকে ঢাকা- নিউ জলপাইগুড়ি ‘মিতালী’ এক্সপ্রেস ট্রেনসহ কয়েকটি প্রকল্প ভার্চুয়ালি উদ্বোধন করা হয়েছে”।”এছাড়া দুই দেশের মধ্যে ৫টি সমঝোতা স্মারক সই হয়েছে।”

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন গত বুধবার জানিয়েছেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করবেন, যেগুলো আলোচনা হয়েছে এবং মোটামুটি একটা ঠিক হয়েছে, ওইগুলো যাতে বলবৎ থাকে, বাস্তবায়নে অসুবিধা না হয়, সেজন্য হয়ত মাননীয় প্রধানমন্ত্রী তুলে ধরতে পারেন ভারতীয় প্রধানমন্ত্রীর কাছে।”

“পরে ভারতের প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে বঙ্গভবনে যান। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ (২৭ মার্চ) রাতে দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।”

“জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে দু’দিনের রাষ্ট্রীয় সফরে শুক্রবার সকালে মোদি ঢাকায় আসেন।”

আরও পড়ুন

“পুলিশ- বিজিবির সঙ্গে সংঘর্ষে ৩ জন বিক্ষোভকারী নিহত”

নীলাকাশ বার্তাঃ ব্রাহ্মণবাড়িয়ায় বিক্ষোভ কারীদের সংঘর্ষে তিন জন নিহত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। এ ঘটনায় আহত হয়েছেন জন ১৫ জন বিক্ষোভকারী।

আজ শনিবার সন্ধ্যা ৬টার দিকে সদর উপজেলার নন্দনপুর বাজার এলাকায় এ ঘটনাটি ঘটেছে । ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের বিরোধিতা করে উক্ত বিক্ষোভ করা হয়।

নিহতরা হলেন- নন্দনপুরের হারিয়া গ্রামের আবদুল লতিফ মিয়ার ছেলে জুরু আলম (৩৫), সুনামগঞ্জের দিরাই উপজেলার দাবিড় মিয়ার ছেলে বাদল মিয়া (২৪) ও ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার মৈন্দ গ্রামের জুরু আলীর ছেলে সুজন মিয়া (২২)।

এ ঘটনায় গুলিবিদ্ধ কয়েক জনকে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয় বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক আবদুল্লাহ আল মামুন সাংবাদিকদের জানিয়েছেন, “সন্ধ্যায় গুলিবিদ্ধ অবস্থায় তিন জনকে হাসপাতালে আনার আগেই তাদের মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, “ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকায় সফরকে কেন্দ্র করে মাদ্রাসাছাত্রদের তাণ্ডবে উত্তপ্ত হয়ে উঠে ব্রাহ্মণবাড়িয়া শহরে। “শুক্রবার দুপুর আড়াইটায় শহরের প্রধান সড়ক টিএ রোডে মাদ্রাসায় ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করে। সিগন্যাল বক্স ভেঙে ফেলায় ঢাকার সঙ্গে সিলেট ও চট্টগ্রামের ট্রেন চলাচল বন্ধ হয়ে পড়ে।”

অপর দিকে মাদ্রাসা ছাত্রদের হামলার সময় শহরের দাতিয়ারা এলাকার সাগর মিয়ার ছেলে আশিক (২০) নামের এক তরুণ নিহত হয়েছেন। তবে ওই তরুণ কীভাবে বা কার হামলায় আহত হয়ে মারা গেছেন, তা নিশ্চিত করতে পারেনি কেউ।

 

আরও পড়ুন

সরকার বিরোধী বিক্ষোভ, গুলিতে এক দিনেই নিহত ৫০

নীলাকাশ বার্তাঃ “মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর গুলিতে কমপক্ষে ৫০ জন নিহত হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। স্থানীয় সাংবাদিক ও প্রত্যক্ষদর্শীদের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য নিশ্চিত করেছেন।

এমন এক সময় দেশটিতে এই হত্যাকাণ্ড ঘটেছে, যখন দেশটির সেনাপ্রধান মিন অং হ্লাইং জনগণ ও গণতন্ত্রের সুরক্ষার প্রতিশ্রুতি দিয়েছে।

আজ শনিবার সশস্ত্র বাহিনী দিবসে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে জাতীর উদ্দেশে দেওয়া এক ভাষণে সেনাপ্রধান বলেছেন, “গণতন্ত্রের সুরক্ষায় মিয়ানমার সেনাবাহিনী পুরো জাতির সঙ্গে হাতে হাত রেখে কাজ করতে চায়”। “যে দাবিতে নৃশংস কর্মকাণ্ড ঘটানো হচ্ছে, যার ফলে দেশের স্থিতিশীলতা এবং নিরাপত্তা ব্যবস্থা বিনষ্ট হচ্ছে সেটা সঠিক দাবি নয়।”

“তবে কবে নাগাদ তিনি এই নির্বাচনের আয়োজন করবেন; তা নিশ্চিত করে বলেননি।”

তিনি বলেন, “গণতান্ত্রিক ভাবে নির্বাচিত নেতা অং সান সু চি এবং তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির বে-আইনী কার্যকলাপের কারণে সেনাবাহিনী ক্ষমতা দখল করেছে।”

“এর আগে বিক্ষোভ নিয়ে রাস্তায় নেমে আসলে পিঠে ও মাথায় গুলি করে হত্যার হুশিয়ারি দেওয়া হয়েছে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন থেকে।”

শনিবার বাণিজ্যিক রাজধানী “ইয়াঙ্গুন, মান্দালয়াসহ বিভিন্ন শহরে আটকদের মুক্তি ও গণতন্ত্র ফিরিয়ে দেওয়ার দাবিতে বিক্ষোভ করতে দেখা গেছে।”

জান্তাবিরোধী গোষ্ঠী বিআরপিএইচের মুখপাত্র ডা. সাসা বলেন, আজকের দিনটি সশস্ত্র বাহিনীর জন্য লজ্জাজনক।” তিন শতাধিক নিরাপরাধ মানুষকে হত্যার পর সশস্ত্র বাহিনী দিবস পালন করছেন জেনারেলরা।” নিহতরা সবাই দেশটির বিভিন্ন অঞ্চলের বিক্ষোভের অংশ নিয়েছিলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *