রাত ২:০৮ । ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ । ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ । ৯ই রমজান, ১৪৪২ হিজরি


জরুরী নোটিশ/বিজ্ঞপ্তিঃ
* সর্বশেষ খবর সবার আগে পেতে ভিজিট করুন www.nilakashbarta.com – নীলাকাশ বার্তা ডট কম। ধন্যবাদ। জরুরী ভিত্তিতে বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোটাল www.nilakashbarta.com – নীলাকাশ বার্তা ডট কম পত্রিকায় জেলা/উপজেলা ভিত্তিক প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে, আগ্রহীরা যোগাযোগ করুন। অফিস : সুন্দরবন টাওয়ার (২য় তলা), নূরনগর বাজার, নূরনগর-৯৪৫১, শ্যামনগর, সাতক্ষীরা, ঢাকা, বাংলাদেশ। মোবাঃ +৮৮০১৮৮৫-১৭৫৬৮০, +৮৮০১৯৫৬-৬৯৫৯৮১, ই-মেইল : nilakashbarta@gmail.com, nuruzzamannews@gmail.com, ফেসবুক : www.facebook.com/nilakashbarta * To get the latest news, visit www.nilakashbarta.com first. Thanks. District/Upazila based representatives will be appointed in the popular online news portal www.nilakashbarta.com of Bangladesh on an urgent basis. Those interested should contact. Office: Sundarbans Tower (2nd Floor), Nurnagar Bazar, Nurnagar-9451, Shyamnagar, Satkhira, Dhaka, Bangladesh. Mob: +8801885-175680, + 801958-695971, E-mail: nilakashbarta@gmail.com, nuruzzamannews@gmail.com, Facebook: www.facebook.com/nilakashbarta
শিরোনাম

সাড়ে ৫ কোটিতে মেসি আর ৪ কোটিতে নেইমারকে কিনবেন?”

Spread the love

 

খেলার বার্তাঃ “কুইজের প্রশ্ন হিসেবে খুব একটা কঠিন কিছু নয়। ফুটবল অনুরাগীমাত্রই জানেন উত্তরটা নেইমার!” “২০১৭ সালে বার্সেলোনা থেকে দলবদলের বিশ্বরেকর্ড গড়ে ২২ কোটি ২০ লাখ ইউরোয় নিয়ে গিয়েছিলেন পিএসজিতে।”

“দ্বিতীয় সর্বোচ্চ দামি ফুটবলার কে?”

“এটিও হয়তো খুব একটা ভাবাবে না অনেককে। সহজ উত্তরই তো! কিলিয়ান এমবাপ্পে! মোনাকো থেকে ২০১৭ সালে ধারে নিলেও পরের বছর তাঁকে ১৮ কোটি ইউরোয় পাকাপাকিভাবে কিনে নিয়েছে সেই পিএসজিই।”

“কিন্তু এ তো দলবদলের আনুষ্ঠানিক মূল্য। এই মুহূর্তে কার বাজারমূল্য কত? মাথা চুলকে লাভ নেই। এই অঙ্ক এমনি এমনি বলে ফেলা কঠিন। তবে ফুটবলারদের বাজারমূল্য নিয়ে গবেষণা করা ওয়েবসাইট সিআইইএস অবজারভেটরির গত পরশু ইউরোপের সেরা পাঁচ লিগের (ইংল্যান্ড, স্পেন, ইতালি, জার্মানি, ফ্রান্স) খেলোয়াড়দের দামের তালিকা দিয়েছে।

প্রকাশিত তালিকা লিওনেল মেসি, নেইমার কিংবা ক্রিস্টিয়ানো রোনালদোর ভক্তদের হতাশ করবে। সেরা ১০০ জনের তালিকায় মেসি ৯৭তম, তাঁর দাম সিআইইএসের হিসাবে মাত্র ৫ কোটি ৪০ লাখ ইউরো! রোনালদো ও নেইমার সেরা ১০০-তেই নেই!

১৬ কোটি ৫৬ লাখ ইউরো দাম নিয়ে তালিকার শীর্ষে ম্যানচেস্টার ইউনাইটেডের ইংলিশ স্ট্রাইকার মার্কাস রাশফোর্ড।

ফুটবলারদের দাম বের করা বেশ জটিল প্রক্রিয়াই বটে! ক্লাবগুলো তো আর এমনি এমনি মোটা অঙ্কের মাইনে দিয়ে ক্রীড়া পরিচালক ও বিশ্লেষকদের এই দায়িত্ব দেয় না!

তবে তাঁদের অঙ্কেও কিছু গোলমেলে হিসেব থাকে। যে ক্লাব থেকে খেলোয়াড়কে কেনা হবে, সেই ক্লাব খেলোয়াড়কে ছাড়তে চায় কি না, সম্ভাব্য ‘বিক্রেতা’ ক্লাব কত দাম চাইতে পারে…সেসব ব্যাপার জড়িয়ে থাকে, যেগুলো অঙ্কে মাপা কঠিন।

সিআইইএস সেসব বাদ দিয়ে শুধু কিছু নির্দিষ্ট ‘ফ্যাক্টর’-এর ভিত্তিতে দাম নির্ধারণ করেছে খেলোয়াড়দের। একজন খেলোয়াড়ের চুক্তিতে কত সময় বাকি আছে, তাঁর বয়স, জাতীয় দলে খেলেন কি না, খেললে জাতীয় দলে কতটা গুরুত্বপূর্ণ, ক্যারিয়ার এই মুহূর্তে কোন পর্যায়ে আছে, পারফরম্যান্স কেমন—হিসাব করা হয় এই ব্যাপারগুলো। সঙ্গে বাজারের মুদ্রাস্ফীতির হিসাব করা হয়।

 

আরও পড়ুন

তেলবাহী জাহাজ আটক নিয়ে ইরান ও দ. কোরিয়া অগ্নি মুখি


আন্তর্জাতিক বার্তাঃ “ইরানের রেভল্যুশনারি গার্ড হরমুজ প্রণালীতে দক্ষিণ কোরিয়ার একটি তেলবাহী জাহাজ আটক করার ঘটনা নিয়ে দুই দেশের মধ্যে একটা উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়েছে।”

“জাহাজটিকে অবিলম্বে মুক্তি দেবার দাবি জানিয়েছে দ. কোরিয়া কর্তৃপক্ষ। বিভিন্ন সংবাদমাধ্যম দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা এক বিবৃতিকে উদ্ধৃত করে জানিয়েছে, এ নিয়ে কথা বলতে হরমুজ প্রণালীতে মোতায়েন দক্ষিণ কোরিয়ার সেনা সদস্যদের একটি প্রতিনিধি দল ইরানে গেছে।”

“ইরানের রেভল্যুশনারি গার্ড বলছে তারা বিশজন ক্রুসহ হানকুক চেমি নামের জাহাজটিকে, পরিবেশ আইন লংঘন করার অভিযোগে সোমবার ওমান উপকূলের কাছ থেকে আটক করে। তারা বলছে, জাহাজটির “রাসায়নিক পারস্য উপসাগরের পানি দূষিত করছিল”।”

তবে দক্ষিণ কোরিয়া এই অভিযোগ অস্বীকার করেছে।

জাহাজটি ইরানের বন্দর শহর বান্দার আব্বাসে আটক রাখা হয়েছে। হানকুক চেমি জাহাজের আটক বিশজন ক্রু দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, মিয়ানমার এবং ভিয়েতনামের নাগরিক।”

ইতোমধ্যে, দক্ষিণ কোরিয়ার জল-দস্যু মোকাবেলা ইউনিটের সদস্যদের নিয়ে চই ইয়ং নামে একটি ডেস্ট্রয়ার রণতরী হরমুজ প্রণালীর কাছাকাছি গিয়ে পৌঁছেছে। হরমুজ প্রণালীর এই এলাকা সামরিক কৌশলগত দিক দিয়ে খুবই তাৎপর্যপূর্ণ একটি এলাকা।”

“দক্ষিণ কোরিয়া বলেছে তারা কোন সামরিক তৎপরতায় যেতে চায় না। তারা বিষয়টি দ্বিপাক্ষিকভাবে কূটনৈতিক উপায়ে সমাধানে আগ্রহী বলে সাংবাদিকদের জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চোই ইয়াং-সাম।”

“কোরিয়ায় জব্দ ইরানের সম্পদ
ইরানের ওপর আমেরিকান নিষেধাজ্ঞার কারণে দক্ষিণ কোরিয়ার ব্যাংকে ইরানের ৭০০ কোটি ডলার আটকে থাকার বিষয়টি নিয়ে ইরানে যখন একটা উত্তেজনা বিরাজ করছে, তার মধ্যেই এই জাহাজ আটকের ঘটনা ঘটল।”

“দক্ষিণ কোরিয়ার উপ পররাষ্ট্র মন্ত্রী চোই জং-কুন আগে থেকেই নির্ধারিত এক সফরে আগামী সপ্তাহে ইরানে যাচ্ছেন বলেও ওই মুখপাত্র জানান।”

“ইরান তাদের জব্দ করা অর্থসম্পদ ছাড়ানোর ব্যাপারে দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষের ওপর চাপ দিতে এই জাহাজ আটক করেছে এমন আঁচ অনুমান নাকচ করে দিয়েছেন দ. কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রী কাং কিউং-হোয়া।”

”আমাদের আগে সব তথ্য যাচাই করে দেখতে হবে এবং আমাদের জাহাজের নাবিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে,” তিনি সাংবাদিকদের বলেছেন। “জাহাজটির দ্রুত মুক্তির জন্য আমরা কূটনৈতিক তৎপরতা শুরু করেছি।

দক্ষিণ কোরিয়ার রণতরী কাছাকাছি

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল জলদস্যু মোকাবেলা ইউনিটের সদস্যদের নিয়ে তাদের যে ডেস্ট্রয়ার জাহাজটি হরমুজ প্রণালীর কাছে পৌঁছেছে, তার লক্ষ্য দক্ষিণ কোরীয় নাগরিকদের “নিরাপত্তা নিশ্চিত করা।”

ডেস্ট্রয়ারটি যে সরু সমুদ্র পথে রয়েছে তার খুবই কাছে তেলবাহী জাহাজটি আটক করা হয়েছে। এটি উপসাগরীয় এলাকার খুবই গুরুত্বপূর্ণ জাহাজ চলাচলের সমুদ্র পথ।

ইয়নহ্যাপ সংবাদ সংস্থার খবর অনুযায়ী গাল্ফ অফ এডেন এবং হরমুজ প্রণালীতে জলদস্যুদের হামলা প্রতিহত করতে গত বছর থেকে দক্ষিণ কোরিয়ার এই ডেস্ট্রয়ার রণতরীটি সোমালিয়া উপকূলের কাছে অবস্থান করছিল।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *