রাত ১:৫২ । ৮ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ । ২১শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ । ৯ই রমজান, ১৪৪২ হিজরি


জরুরী নোটিশ/বিজ্ঞপ্তিঃ
* সর্বশেষ খবর সবার আগে পেতে ভিজিট করুন www.nilakashbarta.com – নীলাকাশ বার্তা ডট কম। ধন্যবাদ। জরুরী ভিত্তিতে বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোটাল www.nilakashbarta.com – নীলাকাশ বার্তা ডট কম পত্রিকায় জেলা/উপজেলা ভিত্তিক প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে, আগ্রহীরা যোগাযোগ করুন। অফিস : সুন্দরবন টাওয়ার (২য় তলা), নূরনগর বাজার, নূরনগর-৯৪৫১, শ্যামনগর, সাতক্ষীরা, ঢাকা, বাংলাদেশ। মোবাঃ +৮৮০১৮৮৫-১৭৫৬৮০, +৮৮০১৯৫৬-৬৯৫৯৮১, ই-মেইল : nilakashbarta@gmail.com, nuruzzamannews@gmail.com, ফেসবুক : www.facebook.com/nilakashbarta * To get the latest news, visit www.nilakashbarta.com first. Thanks. District/Upazila based representatives will be appointed in the popular online news portal www.nilakashbarta.com of Bangladesh on an urgent basis. Those interested should contact. Office: Sundarbans Tower (2nd Floor), Nurnagar Bazar, Nurnagar-9451, Shyamnagar, Satkhira, Dhaka, Bangladesh. Mob: +8801885-175680, + 801958-695971, E-mail: nilakashbarta@gmail.com, nuruzzamannews@gmail.com, Facebook: www.facebook.com/nilakashbarta
শিরোনাম

স্কুল কলেজ-“সরকারের নতুন সিদ্ধান্তে আশার আলো দেখছে শিক্ষার্থীরা”

Spread the love

নীলাকাশ বার্তাঃ মহামারী করোনা ভাইরাস আসার পর থেকে স্কুল কলেজ বন্ধের সিদ্ধান্ত নেয় সরকার। এর পর থেকে স্কুল কলেজে বন্ধ রয়েছে এক বছর। তাছাড়া দফায় দফায় স্কুল খোলা নিয়ে সরকারের উপর মহলে আলোচনা করা হচ্ছে। কিন্তু স্কুল কলেজ খোলার বিষয়ে সিদ্ধান্ত হলেও নতুন করে সরকারের খোলার এই সিদ্ধান্তের পরিবর্তন হয় কিনা সেটা স্পষ্ট করে বলা যাচ্ছে না। তবে সরকারের নতুন সিদ্ধান্তে আশার আলো দেখছে শিক্ষার্থী ও অভিভাবকেরা।

“দীর্ঘ এক বছর পর ক্লাসে ফেরার কারণে শিক্ষার্থীদের মানসিক ভাবে উৎফুল্ল রাখতে নেয়া হচ্ছে স্বল্প সিলেবাসের কৌশল। “স্কুল খুললেও পড়াশোনার তেমন চাপ থাকবে না কোনো শিক্ষার্থী।
“এরই মধ্যে প্রথম ধাপ হিসেবে সিলেবাস কমানো হচ্ছে সব ক্লাসের।” পুরো শিক্ষা বর্ষের পড়া লেখা বাকি ৯ মাসে শেষ করতে হবে এমন ভয় কাটাতে স্কুল খোলার আগেই সংক্ষিপ্ত ও পরিমার্জিত একটি পাঠ্যসূচি শিক্ষার্থীদের হাতে দিয়ে মনের ভয়ও কাটানো হবে”। “এর আগে সংক্ষিপ্ত একটি সিলেবাস প্রকাশ করা হলেও সেটি এখন আরো কমানোর সব প্রস্তুতিও শেষ করেছে সংশ্লিষ্ট বিভাগ।”

এ দিকে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে অনেকেই মনে করছেন, “আগামী ৩০ মার্চ স্কুল কলেজ খুললেও চলতি শিক্ষাবর্ষের তিন মাস চলে যাচ্ছে। তাই বছরের বাকি ৯ মাসে হয়তো শিক্ষার্থীদের পড়াশোনার চাপ বাড়তে পারে।”

“শিক্ষার্থীদের এই ভীতি কাটাতেই জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড সিলেবাস কমানোর উদ্যোগ নিয়েছে।” “যদিও এর আগেই এনসিটিবির পক্ষ থেকে মাধ্যমিক স্তরের সিলেবাস কমিয়ে একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছিল। “এখন আগের সেই পরিমার্জিত সিলেবাস আরো কাটছাঁট করে সংক্ষিপ্ত করা হচ্ছে।”

শিক্ষা মন্ত্রণালয় সূত্র বলছে, “সম্প্রতি এনসিটিবির সংশ্লিষ্ট বিভাগ থেকে মাধ্যমিকের জন্য সংক্ষিপ্ত একটি সিলেবাস প্রকাশ করা হয়েছিল”। সেখানে চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য পরিমার্জিত ও সংক্ষিপ্ত বিষয়বস্তুর আলোকে সিলেবাস দেয়া হয়।” এখন নতুন করে সেই সিলেবাস আরো সংক্ষিপ্ত করা হচ্ছে।”

সংশ্লিষ্ট সূত্রে জানা যায় “আগামী ৩০ মার্চ স্কুল খুললেও ইতো মধ্যে চলে যাচ্ছে চলতি শিক্ষাবর্ষের তিন মাস। বাকি রয়েছে মাত্র ৯ মাস”। তাই শিক্ষাবর্ষের বাকি সময়ের জন্য অর্থাৎ ৯ মাসের সিলেবাস তৈরি করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)”। পাঠ্যসূচি ও ক্লাসের সময় গড়ে সব মিলিয়ে ১৫০ কর্মদিবসের সিলেবাস তৈরি করা হয়েছে।”

এনসিটিবি সূত্র জানায়, “গত ২৭ জানুয়ারি এনসিটিবির কারিকুলাম বিশেষজ্ঞদের সাথে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনির বৈঠক হয়। “সেখানে রাজধানীর বেশ কয়েকটি স্কুলের প্রধান শিক্ষক ও বিষয়ভিত্তিক শিক্ষকরা উপস্থিত ছিলেন। “সেখানেই সিদ্ধান্ত হয় শিক্ষার্থীদের মানসিক চাপে রাখা যাবে না।” “তাই স্কুল খোলার পর সিলেবাস সংক্ষিপ্ত করেই তাদের বাকি শিক্ষাবর্ষের সময়ের জন্য ক্লাসে ফেরানো হবে। “অন্য দিকে মাধ্যমিকের সিলেবাস কমানোর পাশাপাশি কমানো হয়েছে প্রাথমিক স্তরের সিলেবাসও।” ইতোমধ্যে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির (নেপ) পরামর্শে সিলেবাসে করোনা পরবর্তীতে স্কুল খোলার পর কতটুকু পাঠদান করানো যাবে তা ঠিক করা হয়েছে।”

এ বিষয়ে প্র্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন সাংবাদিকদের জানিয়েছেন, “আমরা কোমলমতি শিক্ষার্থীদের মানসিক চাপে রাখতে চাই না”। শিক্ষা হতে হবে বিনোদনের মতো”। শিশুরা খেলার ছলেই শিখবে।” তিনি বলেন, “করোনায় কমবেশি যতটুকু ক্ষতিই হোক না কেন চলতি শিক্ষাবর্ষে আমরা শিক্ষার্থীদের মানসিক কোনো চাপ দিতে চাই না।” তাই সিলেবাস কমিয়ে তাদের মনোবলকে আরো বাড়াতে চাই।” তিনি বলেন “স্কুল যখন খোলা হবে ওই সময় থেকেই সংক্ষিপ্ত সিলেবাস পড়ানো শুরু হবে। “সংক্ষিপ্ত এ সিলেবাস শুধু চতুর্থ ও পঞ্চম শ্রেণীর জন্য করা হচ্ছে। “বাকি শ্রেণীগুলোতে শিক্ষকরা যতটুকু পড়াতে পারবেন, ঠিক ততটুকুর ওপর মূল্যায়ন করবে শিক্ষা প্রতিষ্ঠান।

আরও পড়ুন

“বিক্ষোভে গুলিতে নিহত ৩৮- নিরাপত্তা পরিষদে আবারও বৈঠক

আন্তর্জাতিক বার্তাঃ “মিয়ানামারে জান্তা- বিরোধী বিক্ষোভ চলাকালে দেশটির নিরাপত্তা রক্ষীদের গুলিতে কমপক্ষে ৩৮ জন নিহত হয়েছেন।” এ সময় ব্যাপক ধরপাকড় চালিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। বিক্ষোভ শুরুর পর থেকে এক দিনে এটাই সর্বোচ্চ নিহতের ঘটনা। কমপক্ষে ৩শ জনকে গ্রেফতার করা হয়েছে।”

“দক্ষিণ পূর্ব এশিয়ায় প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রীরা মঙ্গলবার মিয়ানমারের সামরিক বাহিনীকে সংযম দেখানোর আহ্বান জানানোর একদিন পর আবারও রক্তাক্তের ঘটনা ঘটেছে দেশটিতে।”

“মিয়ানমার পরিস্থিতি নিয়ে আবারও বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।” কাল এ বৈঠক আহ্বান করেছে যুক্তরাজ্য”। এই খবর দিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যম।

“বুধবার সকাল থেকেই ইয়াঙ্গুন ও নেপিদোসহ মিয়ানমারের বেশির ভাগ শহরে বিক্ষোভ হয়। “সবখানেই মারমুখী অবস্থানে ছিল আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। মধ্যাঞ্চলীয় শহর মনওয়ায় পুলিশের গুলিতে পাঁচজন নিহত হন।

ইয়াঙ্গুনে গুলিতে মারা গেছেন দুই জন। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে একটি প্রতিবাদ সমাবেশে পুলিশের সঙ্গে সংঘর্ষে আরও দুই জনের মৃত্যু হয়েছে।”

“এছাড়া মধ্যাঞ্চলীয় শহর মিংগিয়ানে গুলিবিদ্ধ হয়ে আরেক ব্যক্তি নিহত হয়েছেন বলে ছাত্রনেতা মোয়ে মিন্ট হেইন গণমাধ্যমকে জানিয়েছেন”। “সংঘর্ষে মিন্ট হেইন নিজেও আহত হয়েছেন।”

তার পায়ে আঘাত লেগেছে। তিনি বলেছেন, “তারা আমাদের ওপর গুলি করেছে”। একজন নিহত হয়েছেন, তার বয়স কম, এক জন কিশোর, তার মাথায় গুলি লেগেছে।”

“এসব শহরের পাশাপাশি পশ্চিমাঞ্চলীয় চীন রাজ্য, উত্তরাঞ্চলীয় কাচিন, উত্তর পূর্বাঞ্চলীয় শান, মধ্যাঞ্চলের সাগাইং ও দক্ষিণাঞ্চলের দাউই শহরেও এসব প্রতিবাদ করা হয়েছে।

“এছাড়া, রাতে আরও কয়েক জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। চীন রাজ্যের আন্দোলনকারী সালাই লিয়ান গণমাধ্যমকে বলেন, “এ দেশের কেউই একনায়ক তন্ত্র চান না, এটি তুলে ধরাই আমাদের লক্ষ্য।”

“মিয়ানমারের বার্তা সংস্থা নাও জানিয়েছে, “ইয়াঙ্গুনসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ ছত্র- ভঙ্গ করার পর পুলিশ প্রায় তিনশত নাগরিককে গ্রেফতার করেছে।

“যাদের ধরে নিয়ে যাওয়া হয়েছে তাদের মধ্যে প্রতিরোধ আন্দোলনের বেশ কয়েক জন নেতাও আছেন বলে একজন আন্দোলনকারী বলেছেন।

“এসব ঘটনার বিষয়ে মন্তব্য নেয়ার জন্য রয়টার্সের পক্ষ থেকে ফোন করা হলেও ক্ষমতাসীন সামরিক কাউন্সিলের মুখপাত্র ফোন ধরেননি।”

“মিয়ানমারের সংকটময় পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক উদ্বেগ বাড়লেও অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশন্স (এএসইএএন) এর সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা মঙ্গলবার এক ভার্চুয়াল বৈঠকে বসে কোনো অগ্রগতি অর্জন করতে পারেননি।”

“সবাই ঐক্যবদ্ধ ভাবে মিয়ানমারের সামরিক বাহিনীর প্রতি সংযম দেখানোর আহ্বান জানালেও সদস্য দেশগুলোর মধ্যে শুধু ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স ও সিঙ্গাপুর সু চি ও অন্যান্য বন্দিদের মুক্তি দেওয়ার আহ্বান জানিয়েছে।”

“মিয়ানমারে গত নভেম্বরের নির্বাচনে অং সান সু চির ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) বিপুল জয় পায়। কিন্তু নির্বাচনে কারচুপির অভিযোগ তোলে সেনাবাহিনী।'”

“তারা পার্লামেন্টের প্রথম অধিবেশন শুরুর কয়েক ঘণ্টা আগে ১ ফেব্রুয়ারি ভোরে সামরিক অভ্যুত্থান করে”। এদিন সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের নেতৃত্বাধীন সেনাবাহিনী সু চির সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে।”

“এরপর দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়।” “সেনাবাহিনী সু চি ও প্রেসিডেন্ট উইন মিন্টসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে”। “জান্তা শাসকদের বিরুদ্ধে বিক্ষোভ দিন দিন জোরালো হচ্ছে। “সঙ্গে দমন- পীড়নও জোরদার করছে নিরাপত্তা বাহিনী।”

আরও পড়ুন

প্রকাশ্যে গুলি করে তিন মহিলা সাংবাদিকে হত্যা

নীলাকাশ বার্তাঃ ‘প্রকাশ্যে গুলি করে তিন মহিলা সাংবাদিককে হত্যা করা হয়েছে। পূর্ব আফগানিস্তানের জালালাবাদ শহরের এই ঘটনা ঘটেছে।

“সরকারি সূত্রের খবর, “মঙ্গলবার কাজ সেরে ঘরে ফেরার পথে তাঁদের মাথায় গুলি করে দুর্বৃত্তরা। “গুলিতে আহত হয়েছেন আরও এক মহিলা সাংবাদিক। তাকে আশঙ্কা জনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওই দেশের শীর্ষ পুলিশ কর্মকর্তা জুমা গুল হেমাট জানিয়েছেন, “কারি বশির নামে মূল অভিযুক্তকে পুলিশ গ্রেফতার করেছে। তালেবান জঙ্গিগোষ্ঠীর সঙ্গে সে জড়িত বলে প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে।

জঙ্গিদের নিশানায় থাকা চার মহিলাই ‘এনিকাস টিভি’ নামে স্থানীয় একটি বৈদ্যুতিন সংবাদ মাধ্যমের কর্মী ছিলেন। ওই চ্যানেলের প্রধান জ়ালমাই লতিফি বলেছেন, “নিহত তিন তরুণীর বয়স ১৮ থেকে ২০-এর মধ্যে। সদ্য কলেজের পাট চুকিয়ে তাঁরা ‘ডাবিং’ বিভাগে কাজে যোগ দিয়েছিলেন।”

“সাংবাদিকদের উপরে জঙ্গি হামলার ঘটনা আফগানিস্তানে নতুন নয়।” “২০১৮ সালে চ্যানেল খোলার পর পরেই জ়ালমাই লতিফিকেও অপহরণ করে পণবন্দি করেছিল জঙ্গিরা।” লতিফি জানান, “তাঁর চ্যানেলে যোগ দেওয়া ১০ জন মহিলা কর্মীর মধ্যে ৪ জনকেই মেরে ফেলা হয়েছে। “গত কয়েক মাসে আফগানিস্তানে সাংবাদিক, সমাজকর্মী, সরকারি কর্মচারীদের লক্ষ্য করে একের পর এক হামলা হয়েছে”। “কখনও গুলি চালিয়ে, কখনও গাড়ি বোমায় তাঁদের উড়িয়ে দিয়েছে জঙ্গিরা।”

“২০২০ সালের নভেম্বরে দু’টি পৃথক বিস্ফোরণে নিহত হন এলিয়াস দায়ী ও ইয়ামা সিয়াওয়াশ নামে দুই মহিলা সংবাদমাধ্যম কর্মী”। “ওই ঘটনার এক মাসের মাথায়, অফিস যাওয়ার পথে খুন হন এনিকাস টিভির আর এক মহিলা সাংবাদিক মালালাই মাইওয়ান্দ।” “গুলি চালিয়ে হত্যা করা হয় তাঁর গাড়ির চালককেও।”

“এই সমস্ত হামলায় অভিযোগের তীর তালেবানের দিকে থাকলেও তারা বরাবর তা অস্বীকার করেছে।”

“বেশ কিছু দিন ধরে আমেরিকার সঙ্গে শান্তি চুক্তির জন্য কথা চালাচ্ছে আফগান সরকার ও তালিবান”। “ওই চুক্তি সম্পন্ন হলে, আফগানিস্তান থেকে সেনা সরানোর প্রতিশ্রুতিও দিয়েছিল আমেরিকা।” “তবে জো বাইডেন সরকার ক্ষমতায় আসার পরে, সেই প্রক্রিয়া কিছুটা থমকে গিয়েছে।” নতুন সরকার পুরো বিষয়টি পুনর্বিবেচনার সিদ্ধান্ত নিয়েছে।” তার মধ্যেই একের পর এক হামলার ঘটনা।”

“পূর্ব আফগানিস্তানের নানগহর প্রদেশে আবার ঘাঁটি রয়েছে জঙ্গিগোষ্ঠী আইএস-এর একটি শাখার।”
“তারাও এই হামলা চালাতে পারে মনে করছেন অনেকে।” মঙ্গলবারের ঘটনার কঠোর নিন্দা করেছে কাবুলের আমেরিকান দূতাবাস।” টুইটারে তারা বিবৃতি দিয়ে
জানিয়েছে, ‘-সাংবাদিকদের ভয় দেখাতে, তাদের দমিয়ে রাখতে এই হামলা চালানো হয়েছে।” “বাক স্বাধীনতা কেড়ে নেওয়াই দুষ্কৃতীদের মূল উদ্দেশ্য।” “এটা কোনও ভাবেই মেনে নেওয়া যায় না।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *