রাত ৯:৩৫ । ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ । ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ । ২০শে রজব, ১৪৪২ হিজরি


জরুরী নোটিশ/বিজ্ঞপ্তিঃ
* সর্বশেষ খবর সবার আগে পেতে ভিজিট করুন নীলাকাশ বার্তা ডট কম। ধন্যবাদ। জরুরী ভিত্তিতে বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোটাল নীলাকাশ বার্তা ডট কম পত্রিকায় জেলা/উপজেলা ভিত্তিক প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে, আগ্রহীরা যোগাযোগ করুন। অফিস : সুন্দরবন টাওয়ার (২য় তলা), নূরনগর বাজার, নূরনগর-৯৪৫১, শ্যামনগর, সাতক্ষীরা, ঢাকা, বাংলাদেশ। মোবাঃ +৮৮০১৮৮৫-১৭৫৬৮০, +৮৮০১৯৫৬-৬৯৫৯৮১, ই-মেইল : nilakashbarta@gmail.com, nuruzzamannews@gmail.com, ফেসবুক : https://www.facebook.com/nilakashbarta
শিরোনাম
শ্যামনগরে প্রাইভেটকার উল্টে একজন নিহত, আহত চার “কামড়ে দেবরের মাংস তুলে নিলেন ভাবি!” শ্যামনগরে মৎস্য কর্মকর্তার অপসারণের দাবিতে মৎস্য চাষীদের মানববন্ধন “যে কারণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শ্যামনগরে আসতে চাচ্ছেন সামরিক সরকার আদেশ অমান্য করে মিয়ানমারের তিন পুলিশ আশ্রয় নিল ভারতে “ভারতের পররাষ্ট্রমন্ত্রী তিস্তার পানি আর সীমান্ত হত্যা নিয়ে যে ব্যাখ্যা করলেন” বিদ্যুতের খুঁটির জন্যে রক্ষা পেলো ৬০ বাস যাত্রীর প্রাণ! ভোরে গ্রেফতার, রাতে ‘র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত স্কুল কলেজ-“সরকারের নতুন সিদ্ধান্তে আশার আলো দেখছে শিক্ষার্থীরা” বিক্ষোভে গুলিতে নিহত ৩৮- নিরাপত্তা পরিষদে আবারও বৈঠক

“৭৪৭৬ কোটি কালোটাকা সাদা, লুকানো টাকা প্রদর্শনের হিড়িক”

নীলাকাশ বার্তাঃ “এবারের বাজেটে কালোটাকায় কেনা জমি- ফ্ল্যাট, শেয়ারবাজারে বিনিয়োগ এবং ব্যাংক বা অন্য কোথাও লুকানো (আয়কর রিটার্নে অপ্রদর্শিত) নগদ অর্থ সাদা করার বিশেষ সুযোগ দেওয়া হয়”। সেই সুযোগ নিয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত ৮ হাজার ৩৩৩ জন টাকা সাদা করেছেন।

” ব্যাংকে লুকানো টাকা সবচেয়ে বেশি সাদা করা হয়েছে। “নগদ টাকা যারা লুকিয়েছেন, তাদের মধ্যে সবচেয়ে বেশি ঢাকার মানুষ। “আর অপ্রদর্শিত জমি- ফ্ল্যাট ছিল কুমিল্লা ও নারায়ণগঞ্জ বাসিন্দাদের।” জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে এ চিত্র পাওয়া গেছে।”

“মোটা দাগে, এনবিআরের আওতাধীন বৃহৎ করদাতা ইউনিটে (এলটিইউ) সমাজের বিত্তশালীরা রিটার্ন জমা দিয়ে থাকেন। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পরিচালক, বহুজাতিক প্রতিষ্ঠানে কর্মরত উচ্চপদস্থ কর্মকর্তা, গার্মেন্ট ব্যবসায়ীসহ নানা ব্যবসায় ও পেশায় জড়িতরাই এলটিইউ-এর করদাতা।” “এখানকার করদাতাই সবচেয়ে কম কালোটাকা সাদা করেছেন।” “মাত্র একজন শেয়ারবাজারে কালো অর্থ বিনিয়োগ দেখিয়ে বৈধ করেছেন।” আর ২ জন জমি, ১ জন ফ্ল্যাট ও ২২ জন নগদ অর্থ ১০ শতাংশ কর দিয়ে আয়কর রিটার্নে অন্তর্ভুক্ত করেছেন।” এলটিইউ ছাড়াও ব্যবসায়ী ও বিত্তশালীরা অন্য কর অঞ্চলে রিটার্ন জমা দিয়ে থাকেন।” তবে সেই সংখ্যা তুলনামূলক কম।”

“এবারের বাজেটে অর্থবিলের মাধ্যমে আয়কর অধ্যাদেশ সংশোধন করে নতুন দুটি ধারা যুক্ত করা হয়। ১৯এ ধারায় ১০ শতাংশ কর দিয়ে শেয়ারবাজারে অপ্রদর্শিত বিনিয়োগ রিটার্নে দেখানোর সুযোগ দেওয়া হয়।” সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) অনুমোদিত ও তালিকাভুক্ত কোম্পানির স্টক, শেয়ার, মিউচুয়াল ফান্ড, বন্ড, ডিবেঞ্চার ও অন্য সিকিউরিটিজ এবং শেয়ারবাজারে ক্রয়- বিক্রয়যোগ্য সব সরকারি সিকিউরিটিজ ও বন্ডে এ সুযোগ দেওয়া হয়।” এক্ষেত্রে শর্ত দেওয়া হয়, ঘোষণা দেওয়ার পর এক বছর বিনিয়োগকৃত অর্থ শেয়ারবাজার থেকে ওঠানো যাবে না”।

একই ভাবে একই হারে কর দিয়ে উক্ত ধারায় জমি- ফ্ল্যাট ও নগদ অর্থ প্রদর্শনের সুযোগ দেওয়া হয়। অবশ্য দীর্ঘদিন ধরে ১৯ই ধারার মাধ্যমে নির্ধারিত করের অতিরিক্ত ১০ শতাংশ কর দিয়ে কালোটাকা সাদা করার বৈধতা দিয়ে রেখেছে এনবিআর। এবার শুধু ১০ শতাংশ কর দিয়ে সাদা করার সুযোগ দেওয়ায় একে ‘বিশেষ সুবিধা’ বলা হচ্ছে।”

প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, মোট ২৫২ জন শেয়ারবাজারে বিনিয়োগ করা কালোটাকা বৈধ করেছেন। তারা ২৬২ কোটি ৯৫ লাখ টাকা শেয়ারবাজারে বিনিয়োগ দেখিয়েছেন। এ থেকে সরকার আয়কর পেয়েছে ২৭ কোটি ৫৭ লাখ টাকা। এছাড়া কালোটাকায় কেনা জমি রিটার্নে প্রদর্শন করেছেন ১ হাজার ১৩৭ জন। তারা ৫ লাখ ৯৫ হাজার ৩৭৭ বর্গমিটার (১৪৭ একর) জমি বৈধ করেছেন। সরকার আয়কর পেয়েছে ৭০ কোটি ২১ লাখ টাকা। একইভাবে ১ হাজার ৯৯৯ জন করদাতা ফ্ল্যাট বৈধ করেছেন।

এ থেকে আয়কর আদায় হয়েছে ৯৩ কোটি ২৬ লাখ টাকা। সবচেয়ে বেশি নগদ অর্থ বৈধ করা হয়েছে। এককথায় বলা যায়, ব্যাংকে লুকানো অর্থ রিটার্নে প্রদর্শনের হিড়িক পড়ে। মোট ৪ হাজার ৯৪৫ করদাতা ৭ হাজার ২১৩ কোটি টাকা রিটার্নে দেখিয়েছেন। এ থেকে আয়কর আদায় হয়েছে ৮৩৪ কোটি টাকা। সব মিলিয়ে বিশেষ সুবিধা দিয়ে এনবিআর কালোটাকা থেকে ১ হজার ২৪ কোটি টাকার আয়কর পেয়েছে।

 

এ বিষয়ে বেসরকারি গবেষণা সংস্থা পিআরআই নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, স্বাভাবিক ভাবে কর দিলে যেখানে ৩০ শতাংশ হারে কর দেওয়া লাগত, সেখানে বিশেষ সুযোগ দেওয়ায় ১০ শতাংশ হারে কালোটাকা সাদা হয়েছে। এ হিসাবে সরকার ২০ শতাংশ কর কম পেয়েছে।

অর্থাৎ সরকার নিজের পায়ে নিজেই কুড়াল মেরেছে। তিনি আরও বলেন, ব্যাংকে লুকানো টাকা বেশি সাদা হয়েছে। তার মানে, এ টাকা অর্থনীতিতেই ঘোরাঘুরি করছিল। সরকার চাইলে অন্য কোনো ফরমেটে এ অর্থ থেকে ট্যাক্স আদায় করতে পারত। তা না করে বিশেষ সুযোগ দেওয়ায় দেশই ক্ষতিগ্রস্ত হয়েছে।”

পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান মাশরুর রিয়াজ বলেন, “দুর্বল কর সংস্কৃতি ও এনফোর্সমেন্টের কারণে অর্থনীতিতে কালোটাকা সৃষ্টি হচ্ছে। সরকার কালোটাকা সাদা করার সুযোগ দিয়ে আদতে সৎ করদাতাদের নিরুৎসাহিত করছে। কারণ যারা নিয়মিত কর দেয়, তাকে বেশি হারে কর দিতে হচ্ছে। আর কালোটাকা বৈধ করলে কম হারে কর দিতে হয়। এক্ষেত্রে এনবিআর এই সুযোগ দিয়ে প্রকৃতপক্ষে কালোটাকা তৈরিতে উৎসাহ দিচ্ছে। তিনি আরও বলেন, গেল কয়েক বছরের কালোটাকা সাদা করার তথ্য পর্যালোচনা করলে দেখা যাবে, এর খুব বেশি সুফল পাওয়া যায়নি। তাই কর সংস্কৃতি গড়ে তোলা ও শক্তিশালী এনফোর্সমেন্টের মাধ্যমে কালোটাকার উৎস বন্ধ করা উচিত বলে মনে করি।”

সূত্র দৈনিক যুগান্তর

 

“মার্কিন যুদ্ধজাহাজ দক্ষিণ চীন সাগরে, উত্তপ্ত পরিস্থিতি”

আন্তর্জাতিক বার্তাঃ “একটি মার্কিন যুদ্ধজাহাজ বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে বেইজিং নিয়ন্ত্রিত প্যারাসেল দ্বীপপুঞ্জের কাছে নোঙর ফেলেছে। ওই অঞ্চলে নৌ-পরিচালনার স্বাধীনতা রয়েছে উল্লেখ করে ওই জাহাজটিকে পাঠানোর কথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। “প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের অধীনে এটি এ ধরনের প্রথম মিশন। এরই মধ্যে চীনা সেনাবাহিনী এ পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে।”

“পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য সেখানে নৌ ও বিমান ইউনিটগুলোকে সতর্ক অবস্থানে রেখেছে চীন। মৎস্য সম্পদসহ খনিজ আহরণের গুরুত্বপূর্ণ দক্ষিণ চীন সাগর দিয়ে বছরে প্রায় ৫ লাখ কোটি ডলারের পণ্য পরিবহন হয়ে থাকে। পুরো সমুদ্রপথকে নিজেদের অঞ্চল বলে দাবি করে চীন। তবে আরও কয়েকটি দেশও ওই অঞ্চলের ওপর সার্বভৌমত্ব দাবি করে।

“দেশগুলো হচ্ছে মালয়েশিয়া, ব্রুনাই, ইন্দোনেশিয়া, তাইওয়ান, ফিলিপাইন ও ভিয়েতনাম। বিরোধপূর্ণ অঞ্চলে যুদ্ধজাহাজ মোতায়েন প্রসঙ্গে নিজেদের বক্তব্য উপস্থাপন করেছে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর সেভেনথ ফ্লিট।”

এক বিবৃতিতে বলা হয়, “আন্তর্জাতিক আইনের সঙ্গে সঙ্গতি রেখে প্যারাসেল দ্বীপপুঞ্জে নৌ-পরিচালনার স্বাধীনতা ও অধিকারেরই দাবি জানাচ্ছে ইউএসএস জন এস ম্যাককেইন জাহাজটি।”

“এদিকে চীনা সেনাবাহিনীর দক্ষিণাঞ্চলীয় থিয়েটার কমান্ড প্যারাসেল অঞ্চলের পানিসীমাকে নিজেদের দাবি করে বলেছে, অনুমতি না নিয়েই সেখানে প্রবেশ করেছে মার্কিন জাহাজটি।”

“এর মধ্য দিয়ে চীনের ‘সার্বভৌমত্ব ও নিরাপত্তা গুরুতরভাবে ক্ষুণ হয়েছে।”

“চীনের পক্ষ থেকে আরও অভিযোগ করা হয়, দক্ষিণ চীন সাগরে শান্তি, বন্ধুত্ব ও পারস্পরিক সহযোগিতাপূর্ণ পরিবেশ ইচ্ছাকৃতভাবে ব্যাহত করতে চাইছে যুক্তরাষ্ট্র।”

 

“পুলিশের গাড়িতে মিলল নিখোঁজ স্বতন্ত্রপ্রার্থীর খোঁজ”

নীলাকাশ বার্তাঃ মাদারীপুর জেলার কালকিনিতে পৌর নির্বাচনী প্রচারণা চালানোর সময়ে পুলিশের গাড়িতে তুলে নেয়ার পর নিখোঁজ ছিলেন স্বতন্ত্র মেয়র প্রার্থী মশিউর রহমান সবুজ”। “এ ঘটনার পর পুলিশ সুপারের গাড়িতেই দেখা মেলে প্রার্থীর।”

“পুলিশ সুপারের গাড়িটি বাংলাবাজার ঘাট থেকে শিমুলিয়ায় ফেরিতে পার হওয়ার সময় পুলিশ সুপার বলেন, “বিষয়টি ব্যক্তিগত। এ ব্যাপারে সবুজের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি পুলিশ সুপারের গাড়িতে ছিলেন বলে জানান।”

“এ দিকে নিখোঁজের পর এর প্রতিবাদে বিক্ষোভ নিয়ে কালকিনি থানা ঘেরাও করে স্বতন্ত্রপ্রার্থী সবুজের স্বজন ও সমর্থকরা”। “এ সময় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেন এবং বিভিন্ন স্লোগান দেন।” এতে কালকিনি -ভুরঘাটা ও কালকিনি- মাদারীপুর আঞ্চলিক সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়”। “এ সময় নৌকা ও স্বতন্ত্রপ্রার্থীর সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছে।”

“স্বতন্ত্র প্রার্থীর স্বজন ও সমর্থকরা জানায়, “শনিবার দুপুরে কালকিনি পৌর এলাকার পালপাড়ায় নির্বাচনী প্রচারণা চালাচ্ছিলেন স্বতন্ত্রমেয়র প্রার্থী মশিউর রহমান সবুজ।” এ সময় তার ব্যবহৃত মুঠোফোনে একটি ফোন আসে। তাৎক্ষণিক সেখানে কালকিনি থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ নাসির উদ্দিন মৃধা গাড়ি নিয়ে হাজির হন”। পরে সেখান থেকে সবুজকে পুলিশের গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়। এরপর পর থেকেই নিখোঁজ ছিলেন সবুজ”।

“প্রার্থীর পরিবারের অভিযোগের ভিত্তিতে বিকেলে সাংবাদিকরা বাংলাবাজার ঘাট থেকে শিমুলিয়া ঘাটে রওনা দেয়া ফেরি ক্যামেলিয়ায় হাজির হন।” ফেরিটির ভিআইপি কেবিনে উপস্থিত পুলিশ সুপার মোঃ মাহবুব হাসান বিষয়টিকে ব্যক্তিগত বলে এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন”। “ফেরিটি শিমুলিয়া ঘাটে পৌঁছালে পুলিশ সুপারের গাড়িতে স্বতন্ত্রপ্রার্থী মশিউর রহমান সবুজকে উঠতে দেখা যায়।” “পরে মুঠোফোনে সবুজ পুলিশ সুপারের সাথে থাকার বিষয়টি নিশ্চিত করেন।”

“এ দিকে থানার সামনে সবুজকে মুক্ত করার জন্য বিক্ষোভ মিছিল করার সময় দেশীয় অস্ত্র- শস্ত্র নিয়ে তাদের ওপর হামলা চালায় নৌকার সমর্থকরা”। এতে দু’পক্ষই সংঘর্ষে জড়িয়ে পড়ে।” সংঘর্ষে আহত হয় অন্তত ২০ জন। ভাঙচুর করা হয় বেশকিছু দোকানপাট। পরে পুলিশ ওই এলাকার পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ দিকে সবুজকে তুলে নিয়ে যাওয়ার বিষয়টি অস্বীকার করেছে পুলিশ।”

উল্লেখ্য, “আগামী ১৪ ফেব্রুয়ারি কালকিনি পৌর নির্বাচন। সন্ধ্যায় মুঠোফোনে স্বতন্ত্রপ্রার্থী মশিউর রহমান সবুজ বলেন, ‘আমি ক্যামেলিয়া ফেরির ভিআইপি কেবিনে পুলিশ সুপারের সাথেই ছিলাম। ফেরি শিমুলিয়া ঘাটে ভিড়লে কেবিন থেকে নামিয়ে আমাকে পুলিশ সুপারের গাড়িতে উঠানো হয়। আমি এখনো পুলিশ সুপারের সাথেই আছি।”

তবে মাদারীপুর পুলিশ সুপার মোঃ মাহবুব হাসান তার সাথে ভিআইপি কেবিনে থাকা ব্যক্তির সাথে কথা বলতে সাংবাদিকদের নিরুৎসাহিত করেন। ওই ব্যক্তি প্রার্থী কিনা জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান।”

এক প্রশ্নের জবাবে পুলিশ সুপার বলেন, “যা হচ্ছে নিজে থেকেই হচ্ছে (উইলিং লি)। কাউকে কোনো কিছু জোর করে করা হচ্ছে না। আপনাদের সাথে আমার ব্যক্তিগত সম্পর্ক ভালো। এটি সংবাদ করার মতো কোনো বিষয় না। প্রার্থী তো কোনো অভিযোগ করেননি।”

তিনি আরো বলেন, “তার পরিবারেরও কোনো অভিযোগ নেই। এলাকায় আন্দোলনের কথা বললেও তা থেমে গেছে। আপনারা খোঁজ নিয়ে দেখেন। প্রার্থীকে সামনে আনার কথা বললে তিনি বিষয়টি এড়িয়ে যাওয়ার অনুরোধ করেন।”

সূত্র নয়া দিগন্ত

 

“যুক্তরাষ্ট্রের সেনাপ্রধানের সঙ্গে জেনারেল আজিজ আহমেদের সাক্ষাৎ”

নীলাকাশ বার্তাঃ

“যুক্তরাষ্ট্রের সেনাপ্রধান জেমস চার্লস ম্যাককনভিলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ।”

“শনিবার পেন্টাগনে এ সাক্ষাৎকালে দুই সেনাপ্রধান একে অপরকে ক্রেস্ট উপহার দিয়েছেন এবং পরে তারা নৈশভোজে অংশ নেন।”

“শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী প্রধানের আমন্ত্রণে দেশটিতে সফরে রয়েছেন বাংলাদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।” গত ২৯ জানুয়ারি যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা থেকে রওনা দেন তিনি।”

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *